বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন

বিসিএস প্রিলি পরীক্ষার প্রস্তুতি || BCS Exam Preparation

Reporter Name / ৮৩ Time View
Update Time : বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন

BCS Exam Preparation || বিসিএস প্রিলি পরীক্ষার এর জন্য কী পড়বো এবং কী কী বাদ দিবো:

প্রথমেই যে কথা বলে নেয়া দরকার বিসিএস প্রিলিমিনারী (BCS Preliminary ) নিয়ে আমার অভিজ্ঞতা অন্যদের চেয়ে যথেষ্ট কম এবং আমি কোনো এক্সপার্টও নই। তাই এ লেখার আলোচনাকে সাফল্যের অব্যর্থ উপায় হিসেবে বিবেচনা না করার পরামর্শ রইলো। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ মার্কসের মধ্যে ১২০ পেলেই মোটামুটি নিরাপদ থাকা যায়। তাই প্রথম টার্গেট থাকবে ১২০ অতিক্রম করা। এজন্য প্রথমেই পড়াশুনায় উচ্চবিলাসিতা (সামনে যাই পাবো তাই পড়বো) ত্যাগ করার পাশাপাশি ‘কি কি পড়বো, আর কি কি বাদ দিবো’ এই বিষয়ে নিজেকেই দক্ষতা অর্জন করতে হবে।

এ দক্ষতা অর্জন করার উপায় কি?

প্রথমেই ১-২ বার প্রিভিয়াস প্রশ্ন পড়ে নেয়া। এতে কোন কোন জায়গা থেকে প্রশ্ন বেশি আসে তার একটা ধারণা জন্মাবে।

বিষয়ভিত্তিক আলোচনা : বাংলা সাহিত্য

  • প্রফেসর’স বাংলা ভাষা ও সাহিত্য।
  • অগ্রদূত বাংলা।

প্রস্তুতির প্রথম দিকে বাংলা সাহিত্য মনে রাখতে খুব কষ্ট হতো। কিন্তু ধীরে ধীরে দেখলাম এটি আমার একটি পছন্দের বিষয়ে পরিণত হয়েছে। মনে রাখা নিয়েও খুব বেশি বেগ পেতে হয়নি তখন। এক্ষেত্রে আমি সাহিত্যের ২০ মার্কসের মধ্যে প্রাচীন ও মধ্যযুগকে বিশেষ প্রাধান্য দেই। কেননা এখানে ৫-৬ মার্কসের জন্য আমাকে প্রাচীন ও মধ্যযুগের ওই নির্দিষ্ট অংশটুকু পুরোপুরি পড়লেই হচ্ছে।

সরকারি চাকরির প্রস্তুতির জন্য কিছু দারুণ টিপস

আধুনিক যুগের সীমানা বিস্তৃত। তাই এখানে প্রফেসর’স বইয়ে যেসব সাহিত্যিক আছে তাদের মধ্যে প্রধান প্রধান সাহিত্যিকদের ডিটেইলস পড়েছি। অন্যদের মূল তথ্যগুলো, পাশাপাশি এর বাইরে অগ্রদূত বাংলা ও সৌমিত্র শেখরের বাংলা ভাষা ও সাহিত্য থেকে গুরত্বপূর্ণ যেসব আছে তা পড়তে পারেন (সাপ্লিমেন্টারি হিসেবে)।

বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে সকলেই বা সবথেকে বেশি যে প্রশ্নটি করা হয় সেটি হল সাহিত্যকর্ম কিভাবে মনে থাকে আসলে এটি সঠিক উত্তর বেশি বেশি পড়া ছাড়া আমার নতুন কোনো কৌশল জানা নেই ।

বিসিএস প্রিলি পরীক্ষার প্রস্তুতি বাংলা ভাষা || BCS Preliminary Exam Preparation:

  • বাংলা ভাষার ব্যাকরণ (বোর্ড বই) নবম-দশম ।
  • অগ্রদূত বাংলা।

সাহিত্য যতটুকু আমার পছন্দের যায়গা, বাংলা গ্রামার ঠিক ততটুকুই আতঙ্কের জায়গা। বিসিএস প্রস্তুতির ৩.৫ বছরে সবচেয়ে বেশি সময় এ বিষয়ে দিতে পারেন |তারপরও একে পুরোপুরি বশে আনতে আনতে পারবেন কিনা সন্দেহ আছে ।

এক্ষেত্রে যেকোনো টপিকের প্রথমে বোর্ড বই থেকে পড়তে পারেন । তারপর অগ্রদূত থেকে পড়ে পেছনের প্রশ্ন সলভ করতে পারেন।

ইংরেজি গ্রামার : 

  • Master English.
  • Saifur’s Student Vocabulary.

বিসিএসের ইংরেজি গ্রামার পার্টটা ৭০%-ই Parts of speech বলে মনে হয়। যে একদম খুঁটিনাটিসহ Parts of speech জানবেন, সে গ্রামারে এগিয়ে থাকবেন। উদাহরণ স্বরুপ বলা যায়: Phrase & Clause-কে আমরা আলাদা একটা টপিক বলে বিবেচনা করি। কিন্তু এটাও Parts of speech-এর অংশই।

Noun, Adj, Adv বুঝলে কোনটা কোন Clause-তা বুঝতে কোনো বেগ পেতে হবে না। মাস্টার বইটি অনেক বড় হলেও এর সুবিধা হলো প্রচুর প্রাকটিসের ব্যবস্থা আছে। আর ইংরেজি গ্রামারে প্রাকটিসের প্রয়োজনীয়তা বলার অপেক্ষা রাখে না। এছাড়া, ৪০–এ সাইফোর্সের Vocabulary পড়তে পারেন | পাশাপাশি সময় পেলে প্রতিদিন ডেইলি স্টারের ইডিটোরিয়াল পড়ুন।

ইংরেজি সাহিত্য (English Literature BCS Exam Preparation) :

A 10 Handbook on English Literature : ইংরেজি সাহিত্যও বাংলা সাহিত্যের মতো ‘মনে না থাকার’ বিষয়। এ বিষয়ে আগে বলা হতো বেসিক কিছু জিনিস জেনে গেলেই ৮-৯ পাওয়া যায়। কিন্তু ৪০, ৪১, ৪৩-এ দেখলাম প্রশ্ন আগের চেয়ে কিছুটা কঠিন করছে। তাই ৪১ থেকে বইটা ডিটেইলস পড়ার চেষ্টা করেছি। এক্ষেত্রে পরীক্ষার ২-৩ মাস আগে একবার পড়তে পারেন । আর পরীক্ষার ১৫ দিন আগে একবার , আর পরীক্ষার ১-২ দিন আগে একবার চোখ বুলিয়ে নিতে পারেন।

কিছু দিক খেয়াল রাখা উচিত:

১) আপনার প্রয়োজন মতো সোস্যাল মিডিয়া ব্যবহার করা। সোস্যাল মিডিয়া আসক্ত হলে বা ব্যবহার অধিক হলে আপনার অনেক সময় নষ্ট হবে ।

২)পজিটিভ মনোভাব নিয়ে আপনকে বিসিএসের প্রস্তুতি এগিয়ে নিয়ে হবে। যেন প্রতিটি পরীক্ষা আপনার অনুকূলে না আসলেও যেন আপনি আত্মাবিশ্বাসের সাথে চেষ্টা করতে পারেন।

৩) নিজের লক্ষ্য ঠিক রেখে সঠিক পরিকল্পনায় অনযায়ী পরিশ্রম করে আগাতে হবে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য আশা করি আপনারা বিসিএস প্রিলি পরীক্ষার প্রস্তুতি | BCS Exam Preparation 2023 আর্টিকেলটি পড়ে অনেকটা উপকৃত হবেন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *