বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম | Train Ticket Cancel Return Money

Reporter Name / ১০৩ Time View
Update Time : বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন

আসসালামু আলাইকুম,
সকলে কেমন আছেন…??
আশাকরি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আর যারা নিয়মিত ট্রিকবিডির সাথে থাকেন তাদের ভালো থাকারই কথা। কেননা এখান থেকে আমরা প্রতিনিয়ত অনেক অজানা বিষয়গুলো জানতে ও শিখতে পারি। আজকের পোষ্টে আপনাদের দেখাবো যেভাবে আপনারা ট্রেনের টিকিট অনলাইনে ফেরত দিবেন।
তো আপনারা সকলে জানেন ট্রেন যাত্রার কিছুদিন আগে ট্রেনের টিকিট কাটতে হয় তা না হলে ট্রেনের টিকিট পাওয়া যায়না এমতাবস্থায় অনেকসময় দেখা যায় আপনি যেদিন যাওয়ার জন্য টিকিটটা কাটছিলেন কোনো কারণবশত সেইদিন আপনি আর যেতে পারছেন না বা যেতে চাচ্ছে না কিন্তু আপনার ট্রেনের টিকিট কাটা রয়েছে।
তখন আপনারা চাইলে টিকিটটা নষ্ট না করে খুব সহজে টিকিট টা ফেরত দিতে পারেন এবং টিকিটের টাকাটা আপনারা যে মাধ্যমে পেমেন্ট করেছিলেন সেই মাধ্যমে খুব সহজে চলে আসবে।
তো টিকিট ফেরত দেওয়ার আগে আপনাদের জানতে হবে টিকিট ট্রেন যাত্রার সর্বনিম্ন কত সময় আগে টিকিট ফেরত দেওয়া যায় এবং যাত্রার কত সময় আগে টিকিট ফেরত দিলে কি পরিমাণ টাকা পাওয়া যায়।
প্রথমে বাংলাদেশ রেলওয়ে টিকিট পলিসি টা আপনারা লক্ষ্য করুন:
নিচে স্কিনশর্টে লাল মতো যেখানে সেখানে বলা হয়েছে যদি আপনি অনলাইনে টিকিট কাটার পর কাউন্টার থেকে টিকিট প্রিন্ট করে নিয়ে থাকেন তবে আপনি টিকিট ফেরত বা বাতিল করতে পারবেন না।
তাছাড়া আরো ৬ টি পলিসি লক্ষ্য করুন এবার।
১) ১ নাম্বার এ বলা হয়েছে যদি আপনি টিকিটটা ট্রেন যাত্রা সময়ের ৪৮ ঘন্টা বা তার বেশি সময় আগে বাতিল বা ফেরত দেন তবে ১০% বা ৪০ টাকা কেটে নিবে।
১০% বা ৪০ টাকা এটা দ্বারা বুঝাচ্ছে যে যদি টিকিটের দাম ৩০০ টাকা হতো তবে ১০% কিন্তু ৩০ টাকা হয় তবে তারা ৩০ না কেটে ৪০ টাকা কাটবে।

২) ২ নাম্বারে বলছে যদি যাত্রা ৪৮ ঘন্টার কম বা ২৪ ঘন্টা বেশি সময় রয়েছে এমন অবস্থায় টিকিট ফেরত দেন তবে ২৫% বা ৪০ টাকা কেটে নিবে।
এটাও সেই আগেরটার মতোই যদি টিকিটের দাম অনেক বেশি হয় তবে ২৫% অনুযায়ী যেটা কাটার সেটাই কাটবে। কিন্তু ধরেন টিকিটের দাম ১০০ টাকা তবে ২৫% কাটলে তো ২৫ টাকা হচ্ছে কিন্তু তারা ৪০ টাকা কাটবে অর্থাৎ বুঝতেই পারছেন টিকিটের দাম যাই ই হোক মিনিমাম তারা ৪০ টাকা কাটবেই।

৩)একইভাবে ৩ নাম্বার পলিসি ক্ষেত্রে ২৪ ঘন্টা কম সময় এবং ১২ ঘন্টার বেশি সময় আগে টিকিট ফেরত দিলে টিকিটের দামের ৫০% বা ৪০ টাকা কাটবে।

৪)তাছাড়া ৪ নাম্বার পলিসি ক্ষেত্রে যাত্রার ১২ ঘন্টার কম এবং ৬ ঘন্টা বেশি সময় আগে টিকিট ফেরত দিলে টিকিটের দামের ৭৫% বা ৪০ টাকা কেটে নিবে।

৫) ৫ নাম্বার পলিসি তে বলছে যাত্রার ৬ ঘন্টার কম সময় রয়েছে এমন অবস্থায় আপনি টিকিট ফেরত বা বাতিল করতে পারবেন না।

৬) ৬ নাম্বার পলিসি অনুযায়ী টাকা রিফান্ড বা ব্যাক আসার ক্ষেত্রে টিকিট কেনার সময় যে সার্ভিস চার্জ কাটতো তা এতে গণ্য হবেনা।


তো এবার দেখুন কিভাবে ট্রেনের টিকিট অনলাইনে ফেরত দিবেন বা বাতিল করবেন। এর জন্য প্রথমে প্লে-স্টোর থেকে Rail Sheba অ্যাপটি ইনস্টল করে ওপেন করুন।

তারপর Login এ ক্লিক করুন

এবার যে একাউন্ট থেকে আপনি টিকিট টা কাটছিলেন সেই একাউন্টের নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে Login করুন। অনেকে আপনারা ওয়েবসাইট থেকে টিকিট কেটে থাকেন eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে যে একাউন্ট করছিলেন ওটাই এখানে লগইন করবেন।

তারপর i agree ক্লিক করুন

এবার একাউন্ট লগইন হয়ে গেলে My Ticket এ ক্লিক।

তাহলে এখানে আপনি যে ট্রেনের টিকিট কেটেছেন তা দেখতে পাবেন আপনি চাইলে View Ticket ক্লিক করে টিকিট টা ডাউনলোডও করতে পারবেন। তো এবার টিকিট বাতিল বা ফেরত দিতে Cancel Ticket ক্লিক করুন।

এবার দেখুন ট্রেন ছাড়ার আর কত সময় রয়েছে এখানে উঠতে শুরু করেছে। এমনকি সার্ভিস চার্জ বাদে আপনার টিকিটের দাম কত টাকা আমার ১১০ টাকা ছিলো তা আপনারা দেখতে পাচ্ছেন।

 

আপনি যদি টিকিট বাতিল করেন ট্রেন ছাড়ার সময় অনুযায়ী দেখতে পাচ্ছেন আমার প্রতি সিটে ৪০ টাকা কাটবে তা দেখাচ্ছে এবং যেহেতু আমার একটাই সিট সেহেতু মোট ৪০ টাকাই কাটবে যদি বাতিল করি। তাছাড়া আমি কত টাকা রিফান্ড পাবো দেখতে পাচ্ছেন ৭০ টাকা। সবকিছু মেনে আপনি যদি এবার টিকিট ফেরত বা বাতিল করতে চান Confirm Cancellation ক্লিক করুন।

এবার যে নাম্বারে একাউন্ট খোলা ওটাতে ৩ মিনিট মধ্যে কোড আসবে ওটা দেখেনিন।

কোডটা দেখে নিয়ে কোডটা লিখে Verify ক্লিক করুন।

Refund In Progress শুরু হয়ে গেছে। Okay ক্লিক করুন

এবার সর্বোচ্চ ১-৩ দিন মধ্যে টাকাটা আপনি যে মাধ্যম দিয়ে পেমেন্ট করেছিলেন টিকিট কেনার সময় তাতে অটোমেটিক চলে আসবে।

আশাকরি বুঝতে পারছেন কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত বা বাতিল করবেন এবং টাকাটা খুব সহজে যে মাধ্যম দিয়ে পেমেন্ট করেছিলেন তাতে নিবেন। না বুঝলে নিচের ভিডিওটি বিস্তারিত সহকারে দেখুন

 

“প্রতিনিয়ত সবার আগে Technology রিলেটেড ভিডিও পেতে চাইলে আমার ইউটিউব চ্যানেল BD TRICK SH সাবসক্রাইব করবেন,ইউটিউবে BD TRICK SH লিখে সার্চ দিলে চ্যানেলটি পেয়ে যাবেন।

★আমার আগের পোষ্ট যারা মিস করেছেন নিচে ক্লিক করে দেখেনিনঃ

বাংলালিংক সিমে ১ জিবি ইন্টারনেট সম্পূর্ণ ফ্রিতে নিয়েনিন
★★প্রতিনিয়ত এরকম টেকনোলজি বিষয়ক পোস্ট সবার আগে দেখতে ভিজিট করুন আমার ওয়েবসাইট𝘄𝘄𝘄.𝘀𝘁𝗲𝗰𝗵𝘁𝘂𝗻𝗲.𝗯𝗹𝗼𝗴𝘀𝗽𝗼𝘁.𝗰𝗼𝗺
★কোনো প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে ফেসবুক পেজ BD TRICK SH এ মেসেজ দিনBDTRICKSH
সকলে ভালো থাকুন,সুস্থ থাকুন {{খোদাহাফেজ}}


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *